আজ সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ধর্মঘটে নারায়ণগঞ্জ সরকারী মহিলা কলেজ ভাংচুর, শিক্ষার্থীদের গায়ে হাত

ধর্মঘটে নারায়ণগঞ্জ সরকারী

ধর্মঘটে নারায়ণগঞ্জ সরকারী

সংবাদচর্চা রিপোর্ট:

আন্দোলনের নামে সন্ত্রাস আর নৈরাজ্য চলছে নারায়ণগঞ্জ জুড়ে। নিষ্ঠুর আর অমানবিক মানুষের দখলে রাজপথ। রোগীবাহী এম্বুল্যান্স, মোটর সাইকেল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবাহী গাড়ী, রিক্সা, ভ্যান কেউ রেহাই পাচ্ছেন না আন্দোলনকারীদের হাত থেকে । নারায়ণগঞ্জের সরকারী মহিলা কলেজের শিক্ষার্থীদের অভিযোগ তাদের কলেজের গাড়ী ভাংচুর, ছাত্রীদের গায়ে হাতসহ, মুখে, জামা-কাপড়ে পোড়া মবিল ও কালি ছুড়েছেন আন্দোলনকারীরা।ধর্মঘটে নারায়ণগঞ্জ সরকারী

রবিবার (২৮ অক্টোবর) সারাদেশে পরিবহন শ্রমিকদের ৪৮ঘণ্টা পরিবহন ধর্মঘটে নারায়ণগঞ্জে এসব কর্মকান্ড করে আন্দোলনরত পরিবহন শ্রমিকরা।

জনপ্রিয় যোগাযোগ মাধ্যেম ফেইসবুকে একের পর এক ষ্ট্যটাস সহ তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগী শিক্ষার্থী সহ শহরের সাধারণ মানুষ।

সাধারণ মানুষ অভিযোগ করেন, পরিবহন শ্রমিকরা প্রাইভেট গাড়ির ড্রাইভারদের মুখে কালি মেখে দিচ্ছে। ছাত্রীদের শরীরেও হাত এবং কালি মেখে দিয়েছে কলেজের পোশাকে। এম্বুলেন্সও ছাড়া পায়নি এ আন্দোলন থেকে। ভাই, দেশটা সবার। দাবি আদায়ের জন্য আন্দোলন করলে সেটা অবশ্যই অহিংস হতে হবে। এমতঅবস্থায় অবিলম্বে তারা প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেছে।

এ অবস্থায় শিমরাইল মোড়ের মানুষ অসহায় হয়ে পড়েছে । গুরুত্বপূর্ণ এ পয়েন্টে পুলিশ নিরব ভুমিকায় দায়িত্ব পালন করছেন। এম্বুল্যান্স থামিয়ে কালি মেখে দেওয়া হচ্ছে ড্রাইভারদেরকে। উপজেলা মুন্সিগঞ্জে গজারিয়ার একটি এম্বুল্যান্স আটকিয়ে দেয় আন্দোলনকারীরা। ভোর থেকে শহরের রাস্তায় হাজার-হাজার মানুষ বাসের জন্য অপেক্ষা করছিলেন। কর্মস্থলে পৌঁছাতে চরম বিড়ম্বনার শিকার হয়েছেন তারা।

সরকারী মহিলা কলেজের শিক্ষার্থী আফসানা মুমু বলেন, এই হারামজাদা গুলারে কে দিয়েছে এ অধিকার? সরকারের উচিত ছিল এ অযুক্তিক আন্দোলনের জন্য রোড পারমিট বাতিল করা। কিন্তু তা তারা করবে না, কারন শাহজাহান খান তো তাদেরই লোক এবং সে অনেক ক্ষমতাধর, অসম্ভব ক্ষমতাধর।

ফেইসবুকে এক স্ট্যটাসে চরম ক্ষোভ প্রকাশ করে কমল নূর নামে একজন লিখেন, মানুষের চেহারা নাকি সৃষ্টিকর্তা নিজের নূর দিয়ে সৃষ্টি করেছেন তো কালি গুলো শুধু মানুষের চেহারায় নয় সৃষ্টিকর্তার নূরেও মারলি। দেশ স্বাধীন কিন্তু স্বাধীনতা শুরু এই দেশের সংসদ , সরকার দলীয় লোক , বিরোধী দল ও বিরোধীদলীয় লোক দের জন্য। আর আমার যারা সাধারণ মানুষ আমার তো মায়ানমার থেকে এসেছি আমাদের মুখে কালি মারবে, আমাদের বাচ্চাদের উপর দিয়ে গাড়ি যাবে, রাতে আমাদের বোনদের সিএনজি থামিয়ে বলা হবে হোটেল থেকে এসেছেন ??

তিনি লজ্জা প্রকাশ করেন আরও লিখেন, আরও যদি লেখালেখি শুরু করি তাহলে সরকারদলীয় লোক জন আবার বলবে রাজাকার, যুদ্ধ অপরাধী। আর বিরোধীদলীয় নেতারা বলেন আওয়ামী সন্ত্রাসী। তাই আর কিছু বলার নাই শুধু বলবো আমি লজ্জিত অপমানিত কারন আমি বাংলাদেশী!

এ বিষয়ে ইজিবাইক ড্রাইভার শাহবাজ উদ্দিন বলেন, ভাই আমরা দিন আনি দিন খাই। একদিন গাড়ী না বাইর করলে সংসারে টানাটানি লাইগা যায়। গাড়ীটা তো আটকায় দিছেই, আমার পুরা শরীরে কাদা, মবিল দিয়ে ভইরা লাইছে। এইটা কী কোন সিস্টেম হইলো। আমি সরকারের কাছে এর বিচার চাই।

উল্লেখ্য, সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে আজ রোববার সকাল ছয়টা থেকে মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত সারা দেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সড়ক পরিবহন খাতের শ্রমিকদের এই সংগঠনের কার্যকরী সভাপতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

পরিবহনশ্রমিকদের দাবির মধ্যে সড়ক পরিবহন আইনের সব ধারা জামিনযোগ্য করা, সড়ক দুর্ঘটনার মামলায় সাজার পরিমাণ কমানো, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করা ও লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অনিয়ম বন্ধ করা অন্যতম।

স্পন্সরেড আর্টিকেলঃ